রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

ছবি: সংগৃহীত

অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার। রাত পোহালেই ফুল হাতে জনতার ঢল নামবে শহীদ মিনারে। মানুষের শ্রদ্ধা আর ভালোাবাসায় সিক্ত হবেন মাতৃভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহীদেরা।

সোমবার (২০ ফেব্রুয়ারি) শহীদ মিনার এলাকা ঘুরে দেখা যায়, বেদির আলপনার কাজ শেষ হয়েছে। । এছাড়াও আইন শৃঙ্খলা বাহিনীর কড়া নজর রয়েছে শহীদ মিনার এলাকা জুড়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা মিনার প্রাঙ্গণ আলপনা এঁকে রঙের তুলিতে সাজিয়ে তুলেছেন। শহীদ মিনারের চারপাশের দেয়ালগুলোতেও রঙের আঁচড়ে বাহান্ন থেকে একাত্তরের গৌরবগাঁথা, উত্তাল দিনগুলোর চিত্রকর্ম আর কবি-সাহিত্যিকদের উক্তিতে সাজিয়ে তোলা হয়েছে।

গত দুই বছর করোনার কারণে শ্রদ্ধা জানাতে বিধিনিষেধ ও নিয়মকানুন থাকলেও এবার সেটি থাকছে না। তবে স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, গত বছর আমরা নানা ধরনে প্রতিকূলতার মধ্যে অমর একুশ উদযাপন করেছি। অত্যন্ত আনন্দের সঙ্গে বলছি— এবার যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সবার অংশগ্রহণের মধ্য দিয়ে তা উদযাপন করতে পারবো।

এদিকে সব প্রস্তুতি সম্পন্ন করার কথা জানিয়েছেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া।

এবার শহীদ মিনারে আগতদের পলাশী দিয়ে ঢুকে শ্রদ্ধা নিবেদন শেষে দোয়েল চত্বর ও চানখারপুল দিয়ে শহীদ মিনার এলাকা ছাড়তে হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন:

আরও পড়ুন

বাংলার শিরোনাম ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

সর্বশেষ সংবাদ