বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

দেশের বাইরে ঘুরতে গেলে খেয়াল রাখুন এসব বিষয়

দেশের বাইরে ঘুরতে গেলে খেয়াল রাখুন এসব বিষয়

ছবি: সংগৃহীত

অনেকেই ছুটি কাটাতে কিংবা নানা প্রয়োজনে দেশের বাইরে যান আজকাল। তবে সব দেশের আচরণবিধি বা আদবকেতা এক নয়। কথায় বলে, যস্মিন দেশে যদাচার। অর্থাৎ যে দেশের যেমন বিধি, সেভাবেই চলা উচিত। তার মধ্যে আবার কিছু দেশে এমন নিয়মও আছে, যা অন্য দেশের মানুষের কাছে ঠেকতে পারে বেশ অদ্ভুত।

চলুন জেনে নেওয়া যাক এমন কিছু ভিন্নধারার নিয়ম।

থাইল্যান্ডের মুদ্রায় পা দেবেন না

থাইল্যান্ডের মুদ্রায় পা দেওয়ার অর্থই হলো দেশটির রাজার প্রতি অসম্মান। কারণ, থাই মুদ্রায় রাজার ছবি থাকে। তাই সেখানে গেলে এমন কাজ থেকে অবশ্যই বিরত থাকুন।

সব দেশের রেস্তোরাঁয় বকশিশ দেওয়ার চল নেই

জাপান, চীন, মালয়েশিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ফ্রান্সসহ নানা দেশেই রেস্তোরাঁয় বকশিশ দেওয়া হয় না। তাই আগ বাড়িয়ে সবখানে বকশিশ দেওয়া থেকে বিরত থাকুন।

জাপানের নিয়ম

আপনার রাইস বোলে চপস্টিক দাঁড় করিয়ে রাখবেন না যেন। আপনার কাছে চপস্টিক একটা মজার জিনিস মনে হলেও চপস্টিক নিয়ে খেলা যাবে না। এটা তাদের রীতিবিরুদ্ধ। চপস্টিক দিয়ে কারও দিকে নির্দেশ করাও অনুচিত।

জাপানে বাথরুমে যেতে হলে অবশ্যই সেখানকার জন্য নির্দিষ্ট স্যান্ডেল পরতে হবে। রেস্তোরাঁ বা অন্য যেকোনো জায়গায় যদি তাতামি ম্যাট বিছানো থাকে, তাহলে সেখানে জুতা-স্যান্ডেল কোনো কিছু পরেই ঢুকতে পারবেন না আপনি। কিছু একটা খাবার কিনে হাঁটতে হাঁটতে ঘুরে দেখবেন জাপানের কোনো রাস্তা? নাহ, একদমই করা যাবে না। রাস্তায় দাঁড়িয়ে বা হাঁটতে হাঁটতে জাপানে খাওয়াদাওয়া করা হয় না।

ইতালির গির্জার সিঁড়িতে খাবেন না

ইতালির গির্জা দেখতে গিয়ে সিঁড়িতে বসে হালকা নাশতা করে নেওয়ার কথা মাথায় এলে সেই ভাবনা বাদ দিন। ওই দেশে এমনটা করা যায় না।

সিঙ্গাপুরে ফ্লাশ না করলে গুনতে হয় জরিমানা

সিঙ্গাপুরের বাথরুমে ফ্লাশ না করলে আপনার জরিমানা হতে পারে ৭০০ মার্কিন ডলার পর্যন্ত। তাই ভুলেও এমন ভুল করবেন না।

কিছু দেশে ভালোবাসার বহিঃপ্রকাশ রাখতে হয় সীমিত

সংযুক্ত আরব আমিরাতে প্রকাশ্যে চুমু খাবার জন্য জেল পর্যন্ত হতে পারে। ভালোবাসার বাড়াবাড়ি রকম প্রকাশ থেকে বিরত থাকাই ভালো সেখানে।

বাঁ হাত এগোবেন না ভারত ও মধ্যপ্রাচ্যে

আমাদের দেশে যেমন অধিকাংশ কাজে ডান হাত এগিয়ে দেওয়াকেই রীতি হিসেবে মানা হয়, ভারত এবং মধ্যপ্রাচ্যের অনেক দেশেও বিষয়টা তা–ই। টাকা কিংবা অন্য কোনো জিনিস দেওয়া-নেওয়ার সময় ডান হাতই ব্যবহার করুন।

জার্মানিতে পকেটে হাত রেখে কথা বলবেন না

জার্মানি গেলে পকেটে হাত রেখে কথা বলা থেকে বিরত থাকুন। এমনটা তাদের রীতিতে নেই।

সিঙ্গাপুরে ধূমপান নয়

সিঙ্গাপুরের অধিকাংশ জায়গাতেই ধূমপান নিষিদ্ধ। এই বদভ্যাসটি থাকলেও অবশ্যই সেখানে তা বর্জন করুন। অন্যান্য দেশেও ধূমপানের জন্য নির্দিষ্ট জায়গা ছাড়া অন্য কোথাও ধূমপান করবেন না।

তর্জনী দিয়ে কাউকে নির্দেশ করবেন না

মালয়েশিয়া, জাপান ও ভারতে তর্জনী দিয়ে কাউকে নির্দেশ করাটা কেতাবিরুদ্ধ। অন্যান্য জায়গাতেও এ নিয়ম মেনে চলা ভালো।

ফ্রান্স বা জাপানে প্রকাশ্যে নাক ঝাড়বেন না

ফ্রান্স ও জাপানে প্রকাশে নাক ঝাড়া নিষেধ। হাঁচি এলেও আপনাকে আদবকেতা মেনে চলতে হবে। এ নিয়ম অবশ্য সব দেশেই মেনে চলা ভালো। জাপানে হাঁচি এলে রীতিমতো পাশের জনের দিকে পিঠ ঘুরিয়ে অন্যদিকে মুখ নিয়ে হাঁচতে হয়।

গ্রিসের ঐতিহাসিক স্থানে হাইহিল নয়

আপনি যদি ইতিহাসকে ভালোবেসে গ্রিসের কোনো ঐতিহাসিক স্থানে যান, তাহলে অবশ্যই হাইহিল পরবেন না। ঐতিহাসিক নিদর্শন নষ্ট হয়ে যাওয়ার ভয়েই সেখানে এমন নিয়ম করা হয়েছে।

সূত্র: রিডারস ডাইজেস্ট, ওয়াকজাপান, এক্সপ্লোর

আরও পড়ুন:

আরও পড়ুন

বাংলার শিরোনাম ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

সর্বশেষ সংবাদ