ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

২০ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে সার্চ কমিটি

বৈঠকে সার্চ কমিটি। ছবি: সংগৃহীত

জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ার ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকে বসেছে অনুসন্ধান (সার্চ) কমিটি।

আজ শনিবার (১২ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট জাজেজ লাউঞ্জে প্রথম ধাপে ২০ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করছে সার্চ কমিটি। ৩ ধাপে ৬০ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে বসবে সার্চ কমিটি। রবিবার বাকিদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

বৈঠকে আপিল বিভাগের বিচারপতি ও সার্চ কমিটির প্রধান ওবায়দুল হাসান, সদস্য হিসেবে হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক উপস্থিত রয়েছেন।

এছাড়া বিশিষ্ট নাগরিকের মধ্যে উপস্থিত রয়েছেন সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ এফ এম হাসান আরিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে অধ্যাপক বোরহান উদ্দিন খান ও একই বিভাগে আসিফ নজরুল, সাবেক অতিরিক্ত এটর্নি জেনারেল এম কে রহমান, বোরহান উদ্দিন, আলী ইমাম মজুমদার, সংবিধান বিশেষজ্ঞ ও আইনজ্ঞ শাহদীন মালিক, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মতামত দিন