শনিবার, ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

সাকিব-মোস্তাফিজদের ‘সেঞ্চুরি’ ক্লাবে জাম্পাও

সাকিব-মোস্তাফিজদের ‘সেঞ্চুরি’ ক্লাবে জাম্পাও

অস্ট্রেলিয়ান লেগস্পিনার অ্যাডাম জাম্পা। ছবি : সংগৃহীত

নামিবিয়ার বিপক্ষে আজ অ্যাডাম জাম্পার বোলিং বিশ্লেষণ। প্রতিপক্ষ নামিবিয়া বলে এমন বোলিংকে কেউ কেউ হালকা চোখেও দেখতে পারেন। তবে প্রতিপক্ষ যে-ই হোক, সবার আগে বোলিংটা ভালো করতে হয়। আর সংস্করণটা টি-টোয়েন্টি বলে কঠিন ও সহজ প্রতিপক্ষের মধ্যেও তেমন একটা তারতম্য থাকে না। যে দিনটা যাঁর! অ্যান্টিগায় আজ যেমন দিনটা ছিল জাম্পার। অস্ট্রেলিয়ার ৯ উইকেটের জয়ে হয়েছেন ম্যাচসেরা। অস্ট্রেলিয়ার প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলকের দেখাও পেয়েছেন জাম্পা।

নিজের শেষ ওভারের শেষ বলে বার্নার্ড শুলজকে বোল্ড আউট করে এ সংস্করণে দেশের হয়ে শততম উইকেটের দেখা পান জাম্পা। ৮৩ ম্যাচে ৮২ ইনিংসে বল করে ১০০ উইকেটের দেখা পেলেন জাম্পা। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫তম বোলার হিসেবে মাইলফলকটির দেখা পেলেন তিনি। জাম্পার আগে পাঁচজন লেগ স্পিনার এই ‘ক্লাব’-এ নাম লিখিয়েছেন। অর্থাৎ জাম্পা এ তালিকায় ষষ্ঠ লেগ স্পিনার। পেসার আছেন সাতজন। বাকি দুজন বাঁহাতি স্পিনার—সাকিব আল হাসান ও মিচেল স্যান্টনার।

বাংলাদেশ থেকে টি-টোয়েন্টিতে শততম উইকেটের দেখা পেয়েছেন দুজন—সাকিব ও মোস্তাফিজুর রহমান। ১২৪ ম্যাচে ১২২ ইনিংসে ১৪৬ উইকেট নেওয়া সাকিব তালিকায় দ্বিতীয়। অর্থাৎ টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি সাকিব। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবই সর্বোচ্চ উইকেটশিকারি। ৩৮ ম্যাচে ৩৭ ইনিংসে ৪৭ উইকেট নিয়েছেন। আর সব মিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২৩ ম্যাচে ১২০ ইনিংসে ১৫৭ উইকেট নিয়ে শীর্ষে নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। ৯৮ ম্যাচে ৯৭ ইনিংসে ১২৩ উইকেট নেওয়া মোস্তাফিজ এই তালিকায় পঞ্চম।

নামিবিয়ার বিপক্ষে ৪ উইকেট নেওয়ার পথে জাম্পা একটি রেকর্ডও গড়েছেন। ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ উইকেট এখন জাম্পার। মিচেল স্টার্কের ২৯ উইকেট পেছনে ফেলে জাম্পার উইকেটসংখ্যা এখন ৩১। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় তৃতীয় জাম্পা। ৩ ইনিংসে নিয়েছেন ৮ উইকেট। ২ ইনিংসে ৯ উইকেট নিয়ে শীর্ষে আফগানিস্তানের পেসার ফজলহক ফারুকি।

তবে আজ ম্যাচসেরা হয়ে ক্রিস গেইল, মাহেলা জয়াবর্ধনে ও শেন ওয়াটসনের একটি তালিকায় নামও লিখিয়েছেন জাম্পা। ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশিবার ম্যাচসেরা হওয়ার তালিকায় জাম্পা এখন যৌথভাবে দ্বিতীয়। পাঁচবার ম্যাচসেরা হলেন জাম্পা। জয়াবর্ধনে, ওয়াটসন ও গেইলও সমান পাঁচবার করে ম্যাচসেরা হয়েছেন। সর্বোচ্চ ৭ বার ম্যাচসেরা হয়েছেন ভারতের তারকা বিরাট কোহলি।

আরও পড়ুন:

আরও পড়ুন

বাংলার শিরোনাম ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

সর্বশেষ সংবাদ