প্রচ্ছদ » আন্তর্জাতিক » রুশ হামলায় জ্বলছে পুরো দোনেতস্ক

রুশ হামলায় জ্বলছে পুরো দোনেতস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্কের সম্মুখসারিতে বেশিরভাগ যুদ্ধস্থাপনায় গত ২৪ ঘণ্টায় ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী। সেসব স্থাপনা এখন দাউদাউ করে জ্বলছে। রুশ বাহিনী হামলা জোরদার করে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা গুঁড়িয়ে দিতে চাচ্ছে। ওই অঞ্চলের মিলিটারি প্রশাসনের বরাত দিয়ে মঙ্গলবার (২৬ জুলাই) সিএনএন তাদের লাইভ প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সামরিক প্রশাসন প্রধান পাভলো কিরিলেংকো ইউক্রেনীয় টেলিভিশনকে বলেন, ‘দোনেতস্ক অঞ্চলের এমন কোনো স্থাপনা নেই যা হামলার শিকার হয়নি। পুরো অঞ্চল এখন জ্বলছে। শত্রুরা বেসামরিক স্থাপনাগুলোও ধ্বংস করে দিচ্ছে।’

সোমবার তিনি আরও বলেন, ‘রুশ বাহিনী বাখমুত শহরের অভিমুখে অগ্রসর হচ্ছে যেখানে সুপরিকল্পিত ভাবে সামরিক এবং বিমান হামলা চালানো হয়।’

বাখমুত শহরটি রুশ বাহিনীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই শহর প্রবেশের মাধ্যমে রুশ বাহিনী ইউক্রেনের আওতাধীন যেসব অঞ্চলে তারা এখনো দখল নিতে পারেনি তা করতে পারবে। শহরটির দক্ষিণপূর্বাঞ্চল থেকে ৬ কিলোমিটার দূরে রুশ বাহিনী।

যুক্তরাষ্ট্র ভিত্তিক যুদ্ধবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান তাদের সোমবারে প্রকাশিত বিবৃতিতে জানায়, ‘রুশ বাহিনীর বাখমুত শহরের দক্ষিণে কিঞ্চিৎ অগ্রসর হয়েছে, কিন্তু  শহরটি পুরো দখল করার জন্য তারা সুবিধাগুলো ব্যবহার করতে তেমন পারেনি। 

মঙ্গলবার ইউক্রেনের সামরিক বাহিনী জানায়, রুশ বাহিনী সিভিরস্ক এবং সোলেদার এই দুটি অঞ্চলে আক্রমণের পরিস্থিতি সৃষ্টি করছে। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ১৫৩ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।

মতামত দিন