বিশ্বে করোনায় প্রাণহানি ছাড়ালো ৫৬ লাখ

বিশ্বে একদিনে ৩৫ লাখ ৪৯ হাজার নতুন করোনাক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে ১০ হাজারের বেশি মানুষ। এ নিয়ে বিশ্বে করোনায় প্রাণহানি ছাড়ালো ৫৬ লাখ ৫৭ হাজার। মোট আক্রান্তের সংখ্যা ৩৬ কোটি ৭০ লাখের বেশি।

বিশ্বে এক সপ্তাহে ২ কোটি ৩২ লাখ রোগী শনাক্ত হয়েছে। আর সাত দিনে প্রাণ গেছে ৬০ হাজারের বেশি জনের। তবে সবচেয়ে খারাপ পরিস্থিতি ইউরোপে। গত সাত দিনে এই মহাদেশে শনাক্ত হয়েছে ১০ কোটির বেশি করোনা রোগী।

এদিকে চতুর্থ ধাপের সংক্রমণে বিপর্যস্ত ফ্রান্স। আগের তিন ধাপে সংক্রমণ নিয়ন্ত্রণে থাকলেও গত ডিসেম্বরের শেষ দিকে নাগালের বাইরে চলে যায় দেশটির পরিস্থিতি। বৃহস্পতিবার ৩ লাখ ৯২ হাজার নতুন শনাক্ত নিয়ে দেশটিতে আক্রান্ত ছাড়িয়েছে ১ কোটি ৮১ লাখ।

এছাড়াও জার্মানি, ইতালি, স্পেনে দৈনিক সংক্রমণ দেড় লাখের বেশি। রাশিয়ায় একদিনে ৮৮ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে বৃহস্পতিবার। একদিনে ৬৬৫ জনের মৃত্যু নিয়ে দেশটিতে মোট প্রাণহানি ৩ লাখ ২৮ হাজারের বেশি।

বিশ্বে একদিনে সর্বোচ্চ ৫ লাখ রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। একদিনে আড়াই হাজারের বেশি মৃত্যুর সাক্ষী হয়েছে দেশটি।

অন্যদিকে ব্রাজিলে সংক্রমণ বাড়ায় রোগীর ঢল সামলাতে হিমশিম খাচ্ছে হাসাপাতালগুলো। পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

ভারতে একদিনে আড়াই লাখ নতুন রোগী শনাক্ত হয়েছে। প্রাণ গেছে ৬ শতাধিকের। গত সাতদিনে দেশটিতে আক্রান্ত হয়েছে ২০ লাখের বেশি মানুষ। করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

টানা চতুর্থ দিনের মতো সর্বোচ্চ করোনা রোগী শনাক্তের রেকর্ড হয়েছে দক্ষিণ কোরিয়ায়। শুক্রবার দেশটিতে আক্রান্ত হয়েছে ১৬ হাজাররে বেশি। যা দেশটিতে সংক্রমণ শুরুর পর একদিনে সর্বোচ্চ।

মহামারি শুরুর পর শুক্রবার সর্বোচ্চ ৭৪ হাজার রোগী শনাক্তের রেকর্ড হয়েছে জাপানে। গত এক সপ্তাহে দেশটিতে সংক্রমণ বেড়েছে ১০৬ শতাংশ, আর ২১৬ শতাংশ বেড়েছে প্রানহানি।

মতামত দিন