ঢাকা, বাংলাদেশ │ শনিবার, ২৮ মে ২০২২
প্রচ্ছদ » খেলাধুলা » পাকিস্তানকে বাদ দিতে ইংল্যান্ডের কাছে ইচ্ছে করেই হেরেছিলো ভারত!

পাকিস্তানকে বাদ দিতে ইংল্যান্ডের কাছে ইচ্ছে করেই হেরেছিলো ভারত!

রাজনৈতিক দ্বন্দ্ব থেকেই ক্রিকেটের ২২ গজে ভারত-পাকিস্তানের দ্বন্দ্ব কার্যত দৃশ্যমান। দুই দেশের সাবেক ও বর্তমান খেলোয়াড়রা একে অন্যের দিকে কাঁদা ছোড়াছুড়ি করতেই থাকেন। অনেক সময় যুক্তি তর্ক দিয়ে আঘাত হানেন একে অন্যের ওপর।

এমনটাই ঘটিয়েছেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার সিকান্দার বখত। সম্প্রতি তিনি দাবী করেছেন, গেল বছর বিশ্বকাপে পাকিস্তানকে বের করে দিতেই ইংল্যান্ডের কাছে ইচ্ছে করে হেরেছিল ভারত। আর এমনটা নাকি খোদ ইংলিশ তারকা বেন স্টোকস তাঁর বই ‘অন ফায়ার’-এ স্পষ্ট উল্লেখ করেছেন।

সম্প্রতি সাবেক এই পাকিস্তানি ক্রিকেটার টুইটারে বলেন, ‘স্টোকস তার বইতে লিখেছেন যে গত বছর অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপ টুর্নামেন্ট থেকে পাকিস্তানকে বের করে দিতেই ইংল্যান্ডের কাছে ইচ্ছে করে হেরেছিল ভারত।’ টুইট করার সঙ্গে সঙ্গে যুক্তি পোক্ত করতে পুরনো একটি ভিডিও শেয়ার করেন সিকান্দার।

তবে এই বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করে সঙ্গে সঙ্গেই পাল্টা টুইট করেন স্টোকস। ইংলিশ এই ক্রিকেটার সাফ জানিয়ে দিয়েছেন এ ধরনের কোনো মন্তব্য করেননি তিনি। তিনি দাবী করেন তাঁর লেখার ভুল ব্যাখ্যা করা হয়েছে।

স্টোকস বলেন।, ‘আমার লেখার ভুল ব্যাখ্যা করা হয়েছে এবং কথা ঘুরিয়ে দেয়া হচ্ছে। আপনারা বইয়ে এই লেখা পাবেন না। কারণ আমি এ ধরণের কোনো কথা বলিনি।’

মূলত ঝামেলার সূত্রপাত হয়েছে এই লাইনগুলোর জন্য। বইতে লেখা রয়েছে এরকম- ‘যখন ১১ ওভারে ১১২ রান বাকি ছিল, তখন ধোনি মাঠে নামেন। সে সময় বাউন্ডারির খুব দরকার ছিল। কিন্তু তার বদলে শুধু একরান করে নিচ্ছিলেন ধোনি। ১২ বল বাকি থাকতেই এই ম্যাচ জিততে পারত ভারত। হয়তো খুব অল্প বা কোনো অভিপ্রায় ছিল না ওদের। কিন্তু আমার কেন জানি মনে হয় ভারত ওই ম্যাচ জিততে পারত।’

ভারত-ইংল্যান্ডের সেই ম্যাচে ভারতকে ৩৩৮ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ৩১ রানে পরাজিত হয় ভারত।

মতামত দিন