নিষিদ্ধ হলেন দেশসেরা আরচার রোমান সানা

নিষিদ্ধ হলেন দেশসেরা আরচার রোমান সানা

রোমান সানা বাংলাদেশের অন্যতম সেরা অ্যাথলেট। সর্বশেষ টোকিও অলিম্পিকেও বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন তিনি। তবে শৃঙ্খলা ভঙ্গের কারণে এবার বড় শাস্তির মুখে পড়তে হলো রোমান সানাকে। ঘরোয়া ও আন্তর্জাতিক কার্যক্রম থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে তাকে।

গত ৪ নভেম্বর ফেডারেশনের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আজ এ সংক্রান্ত পত্রে স্বাক্ষর করেছেন ফেডারেশন সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল। আগামীকাল থেকে শাস্তি কার্যকর হবে রোমানের।

কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল রোমান সানার নিষেধাজ্ঞা প্রসঙ্গে কালবেলাকে বলেন, ‘যে কোনো খেলায় শৃঙ্খলা জরুরি। আগামী প্রজন্মের আরচারদের শৃঙ্খলার মধ্যে রাখতে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই বছরের মধ্যে ঘরোয়া ও আন্তর্জাতিক কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না রোমান সানা। এ সময় নিজ সংস্থায় স্বাভাবিক অনুশীলনের মধ্যে থাকতে পারবেন তিনি। এ জন্য ক্রীড়া সরঞ্জামও প্রদান করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘রোমান সানা দেশের অন্যতম সেরা আরচার। আমরা চাই ভবিষ্যতেও সর্বোচ্চ পর্যায়ে সে নিজের সেরাটা দিক। এ জন্য শৃঙ্খলার মধ্যে থাকতে হবে। এ জায়গায় ছাড় দিলে ভবিষ্যতে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে।’

টঙ্গীর আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত আরচারি প্রশিক্ষণ কেন্দ্রে বছরজুড়ে অনুশীলনে থাকেন তীরন্দাজরা। ক্যাম্পে থাকাকালে এ তারকা আরচারের কর্মকাণ্ডে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হয়। তার পরিপ্রেক্ষিতে রোমানকে কারণ দর্শাও নোটিশ দেওয়া হয়। নোটিশের জবাব দিয়ে অনুতপ্ত হয়ে ভবিষ্যতে এমন কাণ্ডে না জড়ানোর প্রতিশ্রুতি দিয়েও রক্ষা পাননি সরাসরি অলিম্পিক খেলা এ তীরন্দাজ।

মতামত দিন