ঢাকা, বাংলাদেশ │ শনিবার, ২৮ মে ২০২২
প্রচ্ছদ » জাতীয় » ডিজিটাল নিরাপত্তা আইন প্রত্যাহারের দাবি

ডিজিটাল নিরাপত্তা আইন প্রত্যাহারের দাবি

ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দী লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে গভীর উদ্বেগ প্রকাশ এবং ডিজিটাল নিরাপত্তা আইন প্রত্যাহারের দাবি করেছে বাংলাদেশ প্রগতি লেখক সংঘ।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনু এবং সাধারণ সম্পাদক কবি দীপংকর গৌতম এক বিবৃতিতে এ দাবি করেন।

বিবৃতিতে তারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন আমাদের মতপ্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করেছে। এই আইনের অপপ্রয়োগে লেখক-সাংবাদিকদের নির্ভয়ে মতপ্রকাশের জায়গাকে সংকুচিত করেছে। লেখালেখির মাধ্যমে ভিন্নমত প্রকাশের দায়ে দীর্ঘদিন ধরে কারাবন্দী ছিলেন লেখক মুশতাক আহমেদ। এ দেশে দাগি অপরাধীদের সহজেই জামিন পাওয়া এবং ক্ষেত্র বিশেষে দায়মুক্তি পাওয়ার নজির থাকলেও, শুধু লেখালেখির কারণে দীর্ঘদিন ধরে কারাবন্দী থাকতে হয়েছিল মুশতাক আহমেদকে। বিচার চলাকালে এই দীর্ঘসময়ের কারাবাস এবং তার ফলশ্রুতিতে মৃত্যুর এই ঘটনা ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগের একটি ভয়াবহ দৃষ্টান্ত। এই মৃত্যুর দায় রাষ্ট্র এড়াতে পারে না।

বিবৃতিতে অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং এই আইনে গ্রেফতারকৃতদের মুক্তি দাবি করা হয়। একইসাথে লেখক মুশতাক আহমেদের চিকিৎসায় কারা কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের কোনো অবহেলা ছিল কিনা তা সুষ্ঠু তদন্তের মাধ্যমে উন্মোচনের দাবিও করা হয়।

মতামত দিন