ঢাকা, বাংলাদেশ │ মঙ্গলবার, ২৪ মে ২০২২
প্রচ্ছদ » ঢাকা » ‘ঘরের কথা পরে জানল ক্যামনে’, তদন্তে কমিটি

‘ঘরের কথা পরে জানল ক্যামনে’, তদন্তে কমিটি

কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে হল-মার্কের মহাব্যবস্থাপক তুষার আহমদ বিধি লঙ্ঘন করে এক নারীর সঙ্গে সময় কাটানোর ঘটনার ভিডিও ফুটেজ কীভাবে গণমাধ্যমে গেল এবং কীভাবে গণমাধ্যম কারা অভ্যন্তরের দাপ্তরিক নথিপত্র পায়, তা অনুসন্ধান করতে তিন সদস্যবিশিষ্ট কমিটি করেছে কারা অধিদপ্তর।

যশোরের কারা উপমহাপরিদর্শক মো. ছগির মিয়াকে সভাপতি করে তিন সদস্যবিশিষ্ট এ কমিটির অন্য সদস্যরা হলেন কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার জ্যেষ্ঠ জেল সুপার (চলতি দায়িত্ব) মো. গিয়াস উদ্দিন ও ফরিদপুর জেলা কারাগারের জেল সুপার আল মাসুম।

প্রথম আলো অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, গত ৩১ জানুয়ারি কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন ‘কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ গাজীপুরের অফিসকক্ষে বন্দী তুষার আহমেদের সঙ্গে দেখা-সাক্ষাৎ সংক্রান্ত হস্তগত হওয়ায় বিষয়ে তদন্ত কমিটি’ গঠন করেন।

কেন এ ধরনের তদন্ত কমিটি গঠন করা হলো, জানতে চাইলে কারা অধিদপ্তরের অতিরিক্ত কারা মহাপরিদর্শক আবরার হোসেন গণমাধ্যমটিকে বলেন, ‘কারাগারে দেখা-সাক্ষাৎ করিয়েছে এটা অনিয়ম হয়েছে কিন্তু ভিডিও ফুটেজ যাওয়া তো গুরুতর অপরাধ। এটা কীভাবে যে গেল তা খুঁজে বের করা জরুরি। আমরা এটা খুঁজে বের করব এবং অ্যাকশনে যাব।’

জনগণের তো জানার অধিকার আছে কারাগারের ভেতরে কী ঘটছে? জানতে চাইলে আবরার হোসেন বলেন, ‘আমার কারাগারে কী ঘটছে সেটা কারাগারের কর্মকর্তা-কর্মচারীরা ভেতর থেকে সাংবাদিকদের দিয়ে দেবে? কারাগারের ভেতরে ক্যামেরায় কী হচ্ছে, তা যদি কড়াকড়ি করতেই না পারি তাহলে সাংবাদিকেরা গিয়ে কারাগারের ভেতরেই থাকেন।’

মতামত দিন