কর্মস্থলে ফিরতে লাগবে না করোনা সনদ

করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিতে আক্রান্তদের ১০ দিন কোয়ারেন্টিনে থাকার পর শরীরে কোভিডের কোনো উপসর্গ না থাকলে কর্মস্থলে ফিরতে করোনা সনদ লাগবে না।

করোনা পরিস্থিতি নিয়ে দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরে ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এসে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এই তথ্য জানান।

নাজমুল ইসলাম বলেন, করোনা পরীক্ষার ফল পজিটিভ এলে আমরা এখন ১০ দিনের জন্য আইসোলেশনের কথা বলবো। জ্বর ভালো হয়ে গেলে, উপসর্গগুলো চলে গেলে ১০ দিন পরে তিনি আবার কাজে ফিরে যাবেন। আগে শর্ত হিসেবে আরটি-পিসিআর সনদ নিয়ে যেতে হতো, সেটি আপাতত আমরা স্থগিত রাখছি।

তিনি বলেন, ওমিক্রনের উপসর্গ, নাক দিয়ে পানি পড়া, মাথা ব্যথা, অবসন্নতা, হাঁচি, গলা ব্যথা, কাশি—এই উপসর্গ দেখা দিলেই করোনা পরীক্ষা করাবেন। এখন শীতের কারণে ঠান্ডা লাগতে পারে। যে কারণে গলা ভেঙে গেছে বা কাঁপুনি দিয়ে জ্বর আসছে, এই উপসর্গ দেখা দিলেও চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শে পরীক্ষা করিয়ে যার প্রয়োজন তাকে হাসপাতালে যেতে হবে, যার ক্ষেত্রে বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করা সম্ভব তিনি সেভাবে চিকিৎসা গ্রহণ করবেন।

ওমিক্রন, বা ডেল্টা যাই বলেন না কেনো করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মানার কেনো বিকল্প নেই। করোনা থেকে সেরে উঠে অনেকেই দীর্ঘমেয়াদি রোগে ভুগছেন। তাই করোনা মুক্ত হওয়ার পরও চিকিৎসকের পরামর্শ দিয়ে চলতে হবে।

মতামত দিন