ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২

করোনায় আক্রান্ত জাহাজবন্দি অস্ট্রেলিয়ার ৮০০ যাত্রী

করোনায় আক্রান্ত জাহাজবন্দি অস্ট্রেলিয়ার ৮০০ যাত্রী

আবারও করোনার ভয় মাথাচাড়া দিলো সিডনিতে। অস্ট্রেলিয়ার এই বন্দর-শহরে নোঙর করেছে একটি জাহাজ, যার ৮০০ জন যাত্রী করোনায় আক্রান্ত। আর এতেই নড়েচড়ে বসেছে দেশটির প্রশাসন। জারি করা হয়েছে কড়া বিধি-নিষেধ। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

কার্নিভ্যাল অস্ট্রেলিয়া সংস্থার ম্যাজেস্টিক প্রিন্সেস নামে জাহাজটি ভিড়েছে সিডনি বন্দরে। ওই জাহাজের ৮০০ যাত্রীর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে।

নিউ সাউথ ওয়েলস স্টেটের স্বাস্থ্য বিভাগ বলছে, এর ফলে শুধু সিডনি নয়, সারা অস্ট্রেলিয়াতে আবারও ছড়াতে পারে কোভিড।

২০২০ সালেও একই ঘটনা ঘটেছিল সিডনিতে। রুবি প্রিন্সেস নামে একটি প্রমোদতরী সিডনি বন্দরে নোঙর করে। ওই প্রমোদতরীতেও বহু যাত্রী সংক্রামিত হয়েছিলেন। তার জেরে গোটা নিউ সাউথ ওয়েলসে ৯১৪ জন আক্রান্ত হন। ২৮ জনের মৃত্যু হয়।

ওই ঘটনা থেকে শিক্ষা নিয়ে প্রশাসন সচেতন হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নেইল। তিনি বলেন, সুস্থ হলে এক এক করে যাত্রীদের বার করে আনা হবে জাহাজ থেকে।

এদিকে জাহাজ সংস্থা কর্তৃপক্ষ জানিয়েছেন, কোভিড আক্রান্ত রোগীদের নিভৃতাবাসে রাখা হয়েছে। প্রয়োজনীয় চিকিৎসা চলছে। রোগীদের উপর নজর রাখছেন জাহাজের কর্মীরা।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরে অস্ট্রেলিয়ায় আবারও বেড়েছে কোভিড সংক্রমণ। গবেষকরা ওমিক্রনের এক্সবিবি প্রজাতিকে এর জন্য দায়ী করছেন বলে জানিয়েছে প্রশাসন।

মতামত দিন