ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২

শ্রীলংকাকে হারিয়ে অস্ট্রেলিয়াকে বিদায় করে সেমিতে ইংল্যান্ড

শ্রীলংকাকে হারিয়ে অস্ট্রেলিয়াকে বিদায় করে সেমিতে ইংল্যান্ড

দুদলেরই সমান ৭ পয়েন্ট। কিন্তু ব্যবধান গড়ে দিল রানরেট। ইংল্যান্ডের চেয়ে রানরেটে পিছিয়ে থাকায় কপাল পুড়ল অস্ট্রেলিয়ার। শ্রীলঙ্কাকে হারিয়ে নিউজিল্যান্ডের সঙ্গে ‘এ’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠল ইংল্যান্ড।

এই গ্রুপের শেষ ম্যাচে সমীকরণ ছিল একটাই। বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে শ্রীলঙ্কাকে হারতেই হবে ইংল্যান্ডের। এমন কঠিন সমীকরণের ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছে জস বাটলারের দল। লড়াই জমিয়েও হার দিয়েই শেষ হলো লঙ্কানদের বিশ্বকাপ মিশন। সঙ্গে বিদায় নিতে হলো বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে।

আজ শনিবার ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৪১ রান করেছে শ্রীলঙ্কা। জবাব দিতে নেমে শেষ ওভারে গিয়ে ২ বল হাতে রেখে জয় তুলে নেয় ইংল্যান্ড।

এই ম্যাচে শ্রীলঙ্কার হারানোর কিছু ছিল না। তাই শেষ ম্যাচে জয় দিয়ে শেষ করেই বাড়ি ফিরতে চেয়েছিল এশীয় চ্যাম্পিয়নরা। কিন্তু সেটা আর হলো না।

এই গ্রুপে থেকে সবার আগে সেমিফাইনালের টিকেট নিশ্চিত হয়েছে নিউজিল্যান্ডের। এরপর ৭ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ছিল অস্ট্রেলিয়া। আজ শ্রীলঙ্কাকে হারিয়ে সমান সাত পয়েন্ট নিয়ে অসিদের তিনে পাঠিয়ে দিল ইংলিশরা।

ম্যাচটিতে শ্রীলঙ্কার ব্যাটাররা বড় শুরুর আভাস দিয়েও বড় লক্ষ্য পায়নি। দলের হয়ে সর্বোচ্চ ৬৭ রান করেছেন পাথুম নিশানকা। তিনি খেলেছেন ৪৫ বল। এ ছাড়া বাকিরা জ্বলে উঠতে পারেননি। ১৪ বলে ১৮ রান করেছেন কুশল মেন্ডিস। ২২ রান করেছেন ভানুকা রাজাপাকশে।

জবাব দিতে নেমে একই অবস্থা হয় ইংলিশদের। শুরুটা হয় দারুণ কিন্তু শেষ দিকে জয় তুলতে কষ্ট করে। মাত্র ১৪১ রান তাড়া করতে নেমে শেষ ওভার পর্যন্ত সময় নেয় ইংল্যান্ডরা। শেষ ওভারে সমীকরণ দাঁড়ায় ৬ বলে ৫। উইকেটে থাকা বেন স্টোকসে ভর করে সেটা পাড়ি দেয় ইংল্যান্ড।

ব্যাট হাতে ৩০ বলে সর্বোচ্চ ৪৭ রান করেন অ্যালেক্স হেলস। অধিনায়ক বাটলার করেন ২৩ বলে ২৮ রান। ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়া স্টোকস করেন ৩৬ বলে ৪২ রান।

মতামত দিন