ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

রাজবাড়ীতে বিক্রি হচ্ছে প্লাস্টিকের চাল!

বিক্রি হচ্ছে প্লাস্টিকের চাল, মিলেছে সত্যতা!

রাজবাড়ীর বালিয়াকান্দি বাজারে ‘প্লাস্টিকের চাল’ বিক্রির অভিযোগ পাওয়া গেছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) বালিয়াকান্দি উপজেলার ইলিশকোল গ্রামের বাসিন্দা সুলতান মাহমুদ নামে এক ব্যক্তি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এ অভিযোগ করেন। অভিযুক্ত দোকানে প্রশাসনের পক্ষ থেকে চালানো হয়েছে অভিযান। তদন্তের জন্য ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে চালের নমুনা, পাঠানো হয়েছে বিএসটিআই পরীক্ষাগারে।

অভিযোগকারী ক্রেতা সুলতান মাহমুদ জানান, কয়েকদিন আগে বালিয়াকান্দি বাজারের চাল ব্যবসায়ী অরুণ কুণ্ডুর কাছ থেকে ১৬ কেজি বিনা গোল্ড চাল কিনেছিলেন। কয়েক কেজি চালের ভাত রান্না করে খেয়েছেন। ভাতের প্রকৃত স্বাদ পাওয়া যায়নি। তখন বিষয়টি বুঝতে পারেননি। সোমবার ওই চাল দিয়ে তার স্ত্রী পিঠা বানাতে গিয়ে দেখেন চাল গুড়া না হয়ে প্লাস্টিক মন্ডের মত হয়ে যাচ্ছে।

এদিকে বিক্রেতা খুচরা চাল ব্যবসায়ী অরুণ কুণ্ডু জানান, বালিয়াকান্দি বাজারের পাইকারি চাল ব্যবসায়ী আব্দুল মান্নান খানের কাছ থেকে ১৫ বস্তা বিনা গোল্ড চাল কিনেছিলেন। দীর্ঘদিন ধরে তিনি সুনামের সঙ্গে ব্যবসা করছেন। তিনি চালে কখনও ভেজাল মেশান না।

পাইকারি চাল বিক্রেতা আব্দুল মান্নান খান জানান, ছয় মাস আগে বেনাপোল থেকে পাঁচ টন বিনাগোল্ড চাল এনেছিলেন। অরুণ তিনি ছাড়াও অন্যদের কাছ হতেও চাল কিনে থাকেন।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. হাসিবুল হাসান জানান, অভিযোগ পাওয়ার পর বাজারে গিয়ে ওই চাল পুড়িয়ে পরীক্ষা করা হয়েছে। সাধারণ চাল আগুনে পুড়ে যাওয়ার কথা। প্লাস্টিকের চাল আগুনে দিলে মণ্ডে পরিণত হয়। প্রাথমিকভাবে ওই চাল প্লাস্টিকের তৈরি বলেই মনে হয়েছে। চালগুলো পরীক্ষাগারে পাঠানো হয়েছে। পরীক্ষার রিপোর্ট হাতে এলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মতামত দিন