ঢাকা, বাংলাদেশ │ মঙ্গলবার, ৫ জুলাই ২০২২
প্রচ্ছদ » কোভিড-১৯ » যুক্তরাষ্ট্রে ৫ বছরের কম বয়সি শিশুদের টিকার অনুমোদন

যুক্তরাষ্ট্রে ৫ বছরের কম বয়সি শিশুদের টিকার অনুমোদন

যুক্তরাষ্ট্রে ৫ বছরের কম বয়সি শিশুদের টিকার অনুমোদন

শিশু এবং প্রাক-বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য করোনা টিকার প্রথম ডোজ অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধবিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা—ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

বুধবার এফডিএর টিকাবিষয়ক উপদেষ্টারা শিশুদের জন্য মডার্না ও ফাইজারের কোভিড টিকার অনুমোদন দিয়েছেন বলে এনবিসি নিউজ জানিয়েছে।

এফডিএর টিকাবিষয়ক প্রধান ডা. পিটার মার্কস বৈঠকে করোনায় আক্রান্ত শিশুদের তথ্য তুলে ধরেন। তার দেওয়া তথ্যানুযায়ী, ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব চলাকালীন বেশ উদ্বেগজনক হারে অল্পবয়সি শিশুরা হাসপাতালে ভর্তি হয়েছিল। সে সময় চার বছরের কম বয়সি ৪৪২টি শিশুর মৃত্যু হয়। যদিও এটি প্রাপ্তবয়স্কদের মৃত্যুর চেয়ে অনেক কম, কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে সবচেয়ে ছোট শিশুদের টিকা দেওয়ার প্রয়োজনীয়তা বিবেচনা করা হয়েছে।

এফডিএর বাইরের বিশেষজ্ঞেরা সর্বসম্মতিক্রমে ভোটের মাধ্যমে জানিয়েছেন, পাঁচ বছরের কম বয়সি শিশুদের টিকায় যে ঝুঁকি, তারচেয়ে বেশি ঝুঁকি করোনাভাইরাসে। তা ছাড়া যুক্তরাষ্ট্রে অনেক মা-বাবা তাদের শিশুসন্তানদের নিয়ে উদ্বিগ্ন। সব রকমের পদক্ষেপ নেওয়া হয়েছে, সামনের সপ্তাহ থেকে এ টিকা পাওয়া যাবে বলে জানা গেছে।

টিকা অনুমোদনের বিষয়ে কয়েক জন প্যানেল সদস্য জানিয়েছেন, তারা বিশ্বাস করেন যে, ছোটদের গুরুতর অসুস্থতা ও মৃত্যুর আশঙ্কা ন্যূনতম।

এফডিএ’র পর্যালোচকেরা বলছেন—বৈঠকের বিশ্লেষণে সব ধরনের কোভিড টিকাই ছয় মাস বয়সি শিশুদের জন্য নিরাপদ ও কার্যকর বলে মনে হচ্ছে। মর্ডানার ভ্যাকসিন ৬ মাস থেকে ৫ বছর বয়সি শিশুদের জন্য, আর ফাইজারের ৪ মাস থেকে ৪ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী।

মিসৌরি অঙ্গরাজ্যের কানসাস সিটির চিলড্রেনস হাসপাতালের প্যানেলের সদস্য ডা. জে পোর্টনয় বলেন, এটি বহুলপ্রতীক্ষিত ভ্যাকসিন। অনেক অভিভাবক এ ভ্যাকসিন পাওয়ার জন্য মরিয়া হয়ে আছেন।

মতামত দিন