ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিল রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিল রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্র মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে রিপাবলিকান পার্টি।

এর আগে প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি উচ্চকক্ষ সেনেটে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় আগামী দুই বছরের জন্য দেশটিতে বিভক্ত সরকারের মঞ্চ প্রস্তুত হল।

মধ্যবর্তী নির্বাচনের ভোট গ্রহণের পর থেকে এক সপ্তাহেরও বেশি সময় ধরে গণনা চলছে, তার মধ্যেই নিম্নকক্ষ হাউসের নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় ২১৮টি আসনে রিপাবলিকানরা জয় পেয়েছে বলে বুধবার এডিসন রিসার্চের প্রদর্শিত ফলাফলে দেখা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ২৭তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে জয় পাওয়ার মাধ্যমে রিপাবলিকান পার্টি এ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

এই জয়ের মাধ্যমে রিপাবলিকানরা আগামী দুই বছর প্রেসিডেন্ট বাইডেন কার্যসূচী বাস্তবায়ন স্থবির করে দেওয়ার সুযোগ পেল।

দলটি নির্বাচনে কাঙ্ক্ষিত ‘লাল ঢেউ’ তৈরি করতে না পারলেও হাউজে পাওয়া ক্ষমতা ব্যবহার করে বাইডেন প্রশাসন ও পরিবার নিয়ে তদন্ত শুরু করতে পারবে, এতে ডেমোক্র্যাটিক পার্টি রাজনৈতিকভাবে ক্ষতির মুখে পড়তে পারে।

প্রথমে হাউজকে আগামী দুই বছরের জন্য একজন নতুন স্পিকার বেছে নিতে হবে। মঙ্গলবার কেভিন ম্যাককার্থিকে নিজেদের নেতা নির্বাচিত করেছে প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যরা। আর এর মাধ্যমে তিনি ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসিকে সরিয়ে স্পিকারের প্রভাবশালী পদটি পাওয়ার দৌঁড়ে তার ককাসের সংখ্যাগরিষ্ঠের সমর্থন অর্জন করেছেন।

দলের এই পরাজয়ে বাইডেন কিছুটা ক্ষমতা হারালেও বুধবার তিনি ম্যাককার্থিকে অভিনন্দন জানিয়ে সবার সঙ্গে কাজ করবেন বলে জানিয়েছেন।

গত মঙ্গলবারের মধ্যবর্তী নির্বাচনের পর এক সপ্তাহেরও বেশি সময় পার হয়ে গেলেও প্রতিনিধি পরিষদের কয়েকটি আসনের ভোট গণনা এখনও চলছে।

সিবিএস নিউজের মূল্যায়ন অনুযায়ী প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে রিপাবলিকান পার্টি ২১৮টি থেকে ২২৩টি আসন পেতে পারে আর ডেমোক্র্যাটরা ২১২টি থেকে ২১৭টি। আসছে জানুয়ারিতে নতুন কংগ্রেসের অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে।

মতামত দিন