ভারতে গেলেই ৭ দিনের কোয়ারেন্টিন

বিদেশ থেকে ভারতে আসা সকল যাত্রীদের জন্য নতুন নিয়ম চালু করেছে দেশটি। বিমানবন্দরে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আসলেও ৭ দিনের আগে তারা ‘মুক্তি’ পাবেন না। সব যাত্রীদের থাকতে হবে ৭ দিনের হোম কোয়ারেন্টিনে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই বিধিমালা মঙ্গলবার থেকে কার্যকর হবে।

শুক্রবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, যে কোনও দেশ থেকে ভারতে এলেই বাধ্যতামূলক ভাবে ৭ দিন বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে হবে। বলা হয়েছে, বিশ্ব জুড়ে ওমিক্রনের সংক্রমণের প্রকোপের কারণেই এই পদক্ষেপ।

নির্দেশিকায় বলা হয়েছে, আগের মতোই ওমিক্রনের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকা দেশগুলো থেকে আসা বিমানযাত্রীদের সকলেরই বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষার জন্য নমুনা জমা দেওয়া বাধ্যতামূলক রাখা হয়েছে।

দেশটির সরকার ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকাও পরিবর্তন করেছে। এই তালিকায় আছে, ব্রিটেনসহ ইউরোপের সব দেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, ঘানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, তানজানিয়া, হংকং, ইসরায়েল, কঙ্গো, ইথিওপিয়া, কাজাখস্তান, কেনিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া ও জাম্বিয়ার নাম।

তবে নতুন তালিকায় বাংলাদেশের নাম নেই।

মতামত দিন