ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২

প্রশান্ত মহাসাগরের সলোমন দ্বীপপুঞ্জে ৭ মাত্রার ভূমিকম্প

প্রশান্ত মহাসাগরের সলোমন দ্বীপপুঞ্জে ৭ মাত্রার ভূমিকম্প

প্রশান্ত মহাসাগরের সলোমন দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ম্যালাঙ্গোর কাছে ৭ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১টার পরপরই ম্যালাঙ্গোর ১৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূপৃষ্ঠের ১৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয় বলে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে।

তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে রাজধানী হোনিয়ারার বাসিন্দারা ২০ সেকেন্ড ধরে চলা কম্পন ও প্রবল ঝাঁকুনি অনুভব করার কথা জানিয়েছেনভ খবর বিবিসির।

ভূমিকম্পের পরপরই সুনামি সতর্কতা জারি করা হয়। স্থানীয়দের উঁচু এলাকায় সরে যাওয়ার পরামর্শ দেয় প্রধানমন্ত্রীর দপ্তর। পরে দেশটির আবহাওয়া বিভাগ সুনামি সতর্কতা তুলে নেয়।

প্রথম ভূমিকম্পের প্রায় আধ ঘণ্টা পর উপকূল থেকে ৩১ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ৬ মাত্রার একটি পরাঘাত হয়।

ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভায় ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্পে বহু লোক নিহত ও কয়েকশত আহত হওয়ার পর সলোমন দ্বীপপুঞ্জে আরও শক্তিশালী দুটি ভূমিকম্প হলো।

প্রশান্ত মহাসাগরের সলোমন দ্বীপপুঞ্জে ৭ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়া ও সলোমন দ্বীপপুঞ্জ, উভয়েই ভূমিকম্প প্রবণ ‘প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলার’ (প্যাসিফিক রিং অব ফায়ার) ওপর অবস্থিত। ভূত্বকের কয়েকটি পৃথক টেকটোনিক প্লেট এ অঞ্চলটিতে এসে মিলিত হওয়ায় এখানে ঘন ঘন ভূমিকম্প ও অগ্ন্যুৎপাতের মতো ঘটনা ঘটে থাকে।

মতামত দিন