পিরিয়ডসের সময় যৌন সঙ্গমে লিপ্ত হলে কি কোনও সমস্যা দেখা দিতে পারে?

পিরিয়ডস নিয়ে আমাদের মধ্যে বেশ কিছু মিথ ঘোরাফেরা করে। মাসের এই চারটে এটা খাওয়া যাবে না, ওটা ছোঁয়া যাবে না তো আছেই। অনেকে আবার মনে করেন বা বলা ভালো বিশ্বাস করেন, পিরিয়ডস চালাকালীন সেক্স করা ঠিক নয়। যদিও কেন ঠিক নয় বা করলে কী সমস্যা হতে পারে, সে উত্তর আপনি পাবেন না। চলুন, আপনার মনে আসা প্রশ্নের উত্তর খুঁজে দেব আমরা। সঙ্গে পিরিয়ডসের সময় সেক্স নিয়ে থাকা কিছু মিথও ভেঙে দেওয়ার চেষ্টা করব।

মিথ ১. ব্যথা বেশি লাগে
পিরিয়ডস হলে পেটে ক্র্যাম্প কম-বেশি অনেক মেয়েরই ধরে। এবং, তা যদি সহ্য ক্ষমতার মধ্যে থাকে তবে টিকিৎসকরা এটি নরমাল বলেই মানেন। ঋতুস্রাব প্রাকৃতিক লুব্রিক্যান্ট হিসেবে কাজ করে, তাই সঙ্গম নিঃসন্দেহে খুব আরামদায়ক হয়ে ওঠে।

মিথ ২. যৌন আকাঙ্ক্ষা থাকতেই পারে না
এটাও ভুল। বরং, তখন শরীরে হরমোনের তারতম্যের ফলে লিবিডো বা যৌন আকাঙ্ক্ষা তুঙ্গে পৌঁছয়। তাই আপনি বা আপনার সঙ্গী এই সময় সেক্স করতে যদি স্বাচ্ছন্দ্য হন, তাহলে করতেই পারেন।

মিথ ৩. বাচ্চা হওয়ার সম্ভাবনা বেশি থাকে
অনেকে আবার পিরিয়ডসের সময় শারীরিক সম্পর্কে ভয় পান, বাচ্চা এসে যাওয়ার ভয়ে। অর্থাৎ তাঁরা মনে করেন, এই সময় কোনও প্রোটেকশন ছাড়া সেক্স করলে গর্ভবতী হয়ে পড়ার সম্ভাবনা আছে। কিন্তু একথা খানিকটা ভুল। বরং, এই সময় সন্তান সম্ভাবনার আশঙ্কা কম থাকে। তবে, একেক নারীর ওভুলেশন সাইকেল একেকরকম। তাই এই ব্যাপারে, মানে আপনার ‘সেফ টাইম’ কোনটা, তা জানার জন্য চিকিৎসকের পরামর্শ নিন। আপনার মাসিক ঋতুচক্রের বেশ কয়েকটি তারিখ বললেই তিনি হিসেব কষে বের করে দিতে পারবে আপনার Safe Days।

মিথ ৪. পিরিয়ডসের সময় কন্ডোম দরকার নেই
এটা একেবারেই ভুল। বরং, এই সময় মেয়েদের যৌনরোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কেননা, সরাসরি বডি ফ্লুইডের সংস্পর্শে আসা হয় এই সময় এবং হেপাটাইটিস বা এইচআইভি-সহ সেক্সুয়ালি ট্রান্সমিটেড অসুখের আশঙ্কা বাড়ে। তাই নিরাপদ যৌনতার কোনও বিকল্প নেই কখনোই। কন্ডোম অবশ্যই ব্যবহার করুন।

মতামত দিন