রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন ‘মার্কিন নিষেধাজ্ঞা’র সম্ভাবনা নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

নতুন ‘মার্কিন নিষেধাজ্ঞা’র সম্ভাবনা নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

গত কয়েকদিন ধরেই রাজনৈতিক মহলে আলোচনায় গুরুত্ব পাচ্ছে দেশের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আসছে। মূলত একটি জাতীয় দৈনিকের একটি প্রতিবেদনের পর এই আলোচনা জোরালো হয়। তবে আজ পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের নতুন কোনো নিষেধাজ্ঞার খবর সরকারের কাছে নেই।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দুই বছর চলার মধ্যেই নতুন নিষেধাজ্ঞা আসছে বলে ক’দিন আগে দেশের একটি সংবাদপত্র খবর দেয়।

এ নিয়ে সোমবার সাংবাদিকদের প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ‘কী (নিষেধাজ্ঞা) হবে কি না, সেটা আমার কোনো আইডিয়া নাই। এটা আমরা জানি না। এটা আমাদের বলে কয়ে তো কোনোদিন কিছু করে নাই।’

নিষেধাজ্ঞার বিষয়ে দৈনিকটির ওই প্রতিবেদনের দুর্বলতা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই প্রেক্ষিতে আপনি যে ভুল তথ্য দিলেন, খবর দিলেন এগুলো আমাদের জানা নাই। সুতরাং এটা খুব অদ্ভুত এবং আশ্চর্যজনক; এবং তারা কোনো রেফারেন্সও দেয় নাই।

মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে তিনি বলেন, এটা নিজস্ব সরকারের ওপর নির্ভর করে। এটা (নিষেধাজ্ঞা) যদি হয়, দুঃখজনক হবে। তবে, আমেরিকাতো হাজার হাজার স্যাংশন দিয়ে যাচ্ছে। আমরা আশা করি যে, আমেরিকার শুভবুদ্ধির উদয় হবে এবং তারা এসব করবে না।

নিষেধাজ্ঞার বিষয়ে রোববার দেওয়া কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের বক্তব্য উদ্ধৃত করে মোমেন বলেন, তবে, আমাদের কৃষিমন্ত্রী গতকাল বলেছেন, দেশে স্যাংশনের কোনো কারণই নাই।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সাম্প্রতিক সফর ও বিভিন্ন ফোরামে তাদের বক্তব্যের প্রসঙ্গ টেনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন কূটনীতিকদের বক্তব্য অত্যন্ত পজিটিভ ছিল। এবং অত্যন্ত ভারসাম্যপূর্ণ ছিল এবং পরিপক্ষ ছিল।

নিষেধাজ্ঞার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্যের বিষয়ে এক প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেটা ওখানে জিজ্ঞেস করেন। তবে, রাজনীতিবিদরা অনেক কিছু বলেন, যাতে অন্যান্যদের জন্য সতর্কবাণী থাকে। এবং সেটার আক্ষরিক অর্থে কীভাবে হবে, আমি বলতে পারব না।

আরও পড়ুন:

আরও পড়ুন

বাংলার শিরোনাম ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

সর্বশেষ সংবাদ