‘নকল তালেবান’ সেজে বিয়ের অনুষ্ঠানে গুলি!

আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে গান বাজানোয় তিনজনকে গুলি করে হত্যার ঘটনায় তালেবান জড়িত নয়। নিজেদের তালেবান পরিচয় দিয়ে ওই অনুষ্ঠানে গুলি চালায় সন্ত্রাসীরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নানগারহার প্রদেশের সরখরুদ এলাকার ই ঘটনায় তালেবান প্রশাসন দু’জনকে গ্রেফতার করেছে। খোঁজ চলছে তৃতীয় জনেরও।

শুক্রবার রাতে নানগারহার প্রদেশের সরখরুদ এলাকার একটি বিয়ের অনুষ্ঠানে কয়েকজন তরুণ পৃথক একটি কক্ষে গান বাজাচ্ছিলেন। এ সময় তিনজন এসে নিজেদের তালেবান যোদ্ধা পরিচয় দিয়ে তাদের ওপর গুলি ছোড়ে। এতে তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই তালেবান প্রশাসন অভিযুক্তদের মধ্য দু’জনকে গ্রেফতার করেছে।

তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ শনিবার বলেন, ‘যারা অপরাধ করেছিল, তাদের গ্রেফতার করা হয়েছে। আর এক জনের খোঁজ চলছে। নিজেদের ব্যক্তিগত আক্রোশ মেটাতে গিয়ে তালেবানের নাম নিয়ে তালেবানকে দুর্নাম করেছে ওরা। ওদের শরিয়া আইনের মুখোমুখি হতে হবে।’

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইসলামী আমিরাতের কাউকে সংগীত বা যেকোনো কিছু থেকে দূরে সরিয়ে দেওয়ার অধিকার কারো নেই। শুধু তাদের বোঝানোর চেষ্টা করা যেতে পারে। এটাই প্রধান উপায়।

তিনি আরও বলেন, কেউ যদি নিজে থেকে কাউকে হত্যা করে, এমনকি তারা যদি আমাদের কর্মীও হয়, সেটা অপরাধ। আমরা তাদের আদালতে হাজির করব এবং তাদের বিচারের মুখোমুখি হতে হবে।

মতামত দিন