ঢাকা, বাংলাদেশ │ মঙ্গলবার, ৫ জুলাই ২০২২
প্রচ্ছদ » ক্যাম্পাস » ঢাবিতে ভর্তিযুদ্ধ চলছে, আসনপ্রতি লড়ছেন ৩৩ জন

ঢাবিতে ভর্তিযুদ্ধ চলছে, আসনপ্রতি লড়ছেন ৩৩ জন

ঢাবিতে ভর্তিযুদ্ধ চলছে, আসনপ্রতি লড়ছেন ৩৩ জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতকের বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (৩ জুন) শুরু হয়েছে। এদিন বেলা ১১টায় শুরু হওয়া পরীক্ষা চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। নির্ধারিত এই সময়ের মধ্যে ঢাবি এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে পরীক্ষাটি অনুষ্ঠিত হচ্ছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরীক্ষা শুরুর পরপরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ ভবনে পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে যাবেন বলে জানা গেছে।

ঢাবি সূত্র জানায়, এবার ‘গ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ৩০ হাজার ৬৯৩ জন। যেখানে মোট আসন সংখ্যা মাত্র ৯৩০টি। সে ক্ষেত্রে ইউনিটটিতে প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন ৩৩ জন। যেখানে গতবার ছিল ২১ জন।

‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপরও ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এবং বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মতামত দিন