ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

জিয়াউর রহমান সংবিধানের মৌলিক কাঠামো ধ্বংস করেছেন

জিয়াউর রহমান সংবিধানের মৌলিক কাঠামো ধ্বংস করেছেন: শ ম রেজাউল

ধর্মভিত্তিক দলকে রাজনীতি করার সুযোগ ও বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ করার মধ্য দিয়ে জিয়াউর রহমান বাংলাদেশের সংবিধানের মৌলিক কাঠামো ধ্বংস করেছেন বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

বুধবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত ‘জেল হত্যা, আইনের শাসন, সংবিধান ও সাংবিধানিকতা’ শার্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান বক্তা শ ম রেজাউল করিম বলেন, জিয়া ক্ষমতা দখল করে বঙ্গবন্ধু হত্যার বিচার করেছিলেন। সংবিধান সংশোধন করে জামায়াতকে রাজনীতি করার সুযোগ দিলেন, রাজাকারদের পুনর্বাসন করেছেন। এসবের মধ্য দিয়ে তিনি সংবিধানের মৌলিক কাঠামো ধ্বংস করেছেন।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, শেখ হাসিনা ক্ষমতায় না আসলে জেল হত্যা, বঙ্গবন্ধু হত্যা, যুদ্ধাপরাধীদের বিচার হত না। জয় বাংলা ম্লোগান দেয়া যেতো না।

তিনি বলেন, বঙ্গবন্ধু খুনিরা যখন তাকে হত্যার জন্য জিয়াউর রহমানের কাছে গেলো, তিনি বললেন, গো এহেড। এই কথা বলার মধ্য দিয়ে চাকরিজীবনের শুরুতে জিয়া সংবিধান, রাষ্ট্রপতিকে রক্ষার যে শপথ নিয়েছিলেন তা ভঙ্গ করেন। বঙ্গবন্ধু হত্যার পর থেকে দেশে সাংবিধানিকতার ধারা ভাঙার প্রচলন শুরু হয়। শেখ হাসিনা ক্ষমতায় এসে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু বলেন, বাংলাদেশে একমাত্র আওয়ামী লীগই সাংবিধানিকভাবে ক্ষমতায় এসেছে। বাকি সবাই সংবিধানের বুকে ছুরি মেরে ক্ষমতায় এসেছে।

নির্বাচনকে সামনে রেখে বিএনপি ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সামনে সংসদ নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে বিএনপি দেশকে অশান্ত করে পেছনের দরজা দিয়ে ক্ষমতায় যেতে চায়। কোনো ষড়যন্ত্র করে ক্ষমতায় আসা যাবে না। কারণ ষড়যন্ত্র মোকাবেলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা-কর্মীরা রাজপথে আছে এবং থাকবে।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে তেলের মূল্যবৃদ্ধি হয়েছে। পুরো বিশ্বে জিনিসপত্রের দাম বেড়েছে। এতো সংকটের মধ্যে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা অত্যন্ত দক্ষতা, বিচক্ষণতায় দেশ পরিচালনা করছেন। ঠিক সেই সময়ে বিএনপি দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্রের বিষবাষ্প ছড়াচ্ছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ্য করে তিনি বলেন, আওয়ামী লীগের বিরুদ্ধে কথা বলতে পারেন কিন্তু বাংলাদেশের মানুষের বিরুদ্ধে কথা বলার অধিকার আপনার নেই। বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। ষড়যন্ত্র করে এই অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না।

আলোচনা সভায় বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আইন সম্পাদক ড. ওহিদুর রহমান টিপু এবং সঞ্চালনা করেন উপ-আইন সম্পাদক অ্যাডভোকেট জিশান মাহমুদ।

মতামত দিন