ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে গ্রুপে শীর্ষে ভারত

জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে গ্রুপে শীর্ষে ভারত

ভারত-জিম্বাবুয়ে ম্যাচের আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান অষ্টম আসরের সেমিফাইনালের ফিকচার নিশ্চিত হয়ে যায়। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ শুরুর আগেই ভারতের সেমিতে খেলা নিশ্চিত হয়। যে কারণে ভারত-জিম্বাবুয়ে ম্যাচটি হয়ে যায় নিয়ম রক্ষার।

আর নিয়ম রক্ষার সেই ম্যাচে জিম্বাবুয়েকে ৭১ রানে হারিয়ে পাঁচ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ-২ থেকে শীর্ষে উঠে যায় ভারত। গ্রুপে শীর্ষে থাকার সুবাদে সেমিফাইনালে ইংল্যান্ডকে পেল বিরাট কোহলিরা। বৃহস্পতিবার দুপুর ২টায় মুখোমুখি হবে ভারত-ইংল্যান্ড।

ভারতের মতো সমান পাঁচ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে থেকে সেমিতে খেলা কনফার্ম করে পাকিস্তান। বুধবার দুপুর ২টায় প্রথম সেমিফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচে রোববার পাকিস্তানের বিপক্ষে হেরে যাওয়ায় সেমিফাইনালে যাওয়ার সুবর্ণ সুযোগ মিস করে। ৫ ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে এবারের বিশ্বকাপ শেষ করে টাইগাররা।

রোববার দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় ভারত-জিম্বাবুয়ে। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৮৬ রান করে ভারত। দলের হয়ে ২৫ বলে ৬১ রানের ঝড়ো ইনিংস খেলেন সূর্যকুমার যাদব। এছাড়া ৩৫ বলে ৫১ রান করেন ওপেনার লোকেশ রাহুল।

টার্গেট তাড়া করতে নেমে ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় জিম্বাবুয়ে। সেই অবস্থা থেকে দলকে উত্তরণের সর্বোচ্চ চেষ্টা করেন সাবেক অধিনায়ক সিকান্দার রাজা। ষষ্ঠ উইকেটে রায়ান বুলকে সঙ্গে নিয়ে ৩৫ বলে ৬০ রানের জুটি গড়েন সিকান্দার রাজা। ২২ বলে ৩৫ রানে রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হয়ে ফেরেন রায়ান।

এরপর লেজের ব্যাটসম্যানরা সিকান্দার রাজাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি। ইনিংসের শুরুর মতো শেষ দিকেও নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুয়ে। ১৭তম ওভারে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে ফেরেন সিকান্দার রাজা। তার আগে ২৪ বলে তিনটি বাউন্ডারির সাহায্যে করেন ৩৪ রান। রাজার বিদায়ের পর মাত্র ৪ বল খেলতে পারে জিম্বাবুয়ে। শেষ পর্যন্ত ১৭.২ ওভারে ১১৫ রানেই অলআউট হয় জিম্বাবুয়ে। ৭১ রানের জয় পায় ভারত।

মতামত দিন