প্রচ্ছদ » ক্যাম্পাস » ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ, ঢাবি শিক্ষককে অব্যাহতির সুপারিশ

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ, ঢাবি শিক্ষককে অব্যাহতির সুপারিশ

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ, ঢাবি শিক্ষককে অব্যাহতির সুপারিশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সংগীত বিভাগের সহকারী অধ্যাপক মো. এনামুল হকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এই শিক্ষক যৌন হয়রানিমূলক প্রস্তাব দিয়েছেন বলে অভিযোগ করেছেন ওই ছাত্রী।

এ অভিযোগে শিক্ষক এনামুল হককে শিক্ষা কার্যক্রম থেকে এক বছরের জন্য অব্যাহতি দেওয়ার সুপারিশ করেছে বিভাগের একাডেমিক কমিটি।

তবে এনামুল হককে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছেন বিভাগটির শিক্ষার্থীরা। তাদের এ দাবির বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার সভায় বসবে বিভাগের একাডেমিক কমিটি।

উল্লেখ্য, গত ১৪ আগস্ট সংগীত বিভাগের একজন ছাত্রী এনামুল হকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে বিভাগের চেয়ারম্যান দেবপ্রসাদ দাঁর কাছে লিখিত অভিযোগ দেন। এর প্রেক্ষিতে ১৭ আগস্ট এনামুলকে শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করা হয়।

অভিযোগ থেকে জানা গেছে, কিছুদিন আগে একটি রেস্তোরাঁয় ডেকে ওই ছাত্রীকে যৌন হয়রানিমূলক প্রস্তাব দেন শিক্ষক এনামুল হক। এরপর ওই ছাত্রীকে বারবার একই প্রস্তাব দিতে থাকেন শিক্ষক এনামুল। একপর্যায়ে এনামুলের কথোপকথন মোবাইল ফোনে ধারণ করেন ওই ছাত্রী এবং বিভাগের চেয়ারম্যানের কাছে ১৪ আগস্ট লিখিত অভিযোগ করেন।

অভিযোগ পাওয়ার পর ১৬ আগস্ট বিষয়টি তদন্ত করতে কমিটি গঠন করে সংগীত বিভাগ৷ পরে তদন্ত কমিটির কাছে এনামুল হক তার অপরাধ স্বীকার করে ক্ষমা চান। ১৭ আগস্ট তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে কমিটি জানায়, শিক্ষক এনামুল হকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগটি সত্য৷ সেদিনই শিক্ষক এনামুলকে অব্যাহতির সুপারিশ চূড়ান্ত করা হয় বলে সংগীত বিভাগ সূত্রে জানা গেছে।

মতামত দিন