বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

এবার রাশিয়ার জ্বালানি খাতে কানাডার নিষেধাজ্ঞা

এবার রাশিয়ার জ্বালানি খাতে কানাডার নিষেধাজ্ঞা

এবার রাশিয়ার জ্বালানি খাতে কানাডার নিষেধাজ্ঞা

এবার রাশিয়ার জ্বালানি খাতে কানাডার নিষেধাজ্ঞা

কানাডা শুক্রবার রাশিয়ার জ্বালানি খাত নিয়ে কাজ করা ৩৫ ব্যক্তি এবং ছয় কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি এবং ইউক্রেনকে সহায়তা করার জন্য একটি বন্ড চালু করেছে। খবর এএফপি’র।

এ নিষেধাজ্ঞার লক্ষ্য তেল ও গ্যাস জায়ান্ট লুকোয়েল এবং গ্যাজপ্রম ও এর সহযোগী সংস্থাগুলোর সিনিয়র কর্মকর্তাদের পাশাপাশি রাশিয়ার জ্বালানি ও শিল্পমন্ত্রী, উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক এবং সাবেক প্রধানমন্ত্রী ভিক্টর জুবকভ।

ন্যাশনাল হকি লীগের সাবেক খেলোয়াড় আলেকজান্ডার ফ্রোলভ এবং দাবা গ্রান্ডমাস্টার অ্যান্তন ডেমচেঙ্কোও এ তালিকায় রয়েছেন। এনিয়ে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত ১ হাজার ৪০০ বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ তালিকা অন্তর্ভূক্ত করা হলো।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ইউক্রেনকে সহায়তার জন্য পাঁচ বছর মেয়াদি বন্ড চালু করে তহবিল সংগ্রহের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইউক্রেনীয় সার্বভৌমত্ব বন্ড হচ্ছে দেশটির জনগণ এবং সরকারকে সমর্থন করার ক্ষেত্রে কানাডীয়দের জন্য সরাসরি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অবদান রাখার একটি উপায়।’

তবে এমন বন্ড ইস্যুর মাধ্যমে কি পরিমাণ অর্থ উত্তোলন করা হবে সে ব্যাপারে কর্মকর্তারা কিছু বলতে অস্বীকৃতি জানান। আর এ বন্ড বিদেশি ক্রেতাদের জন্যও উন্মুক্ত রাখা হয়েছে।

আরও পড়ুন:

আরও পড়ুন

বাংলার শিরোনাম ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

সর্বশেষ সংবাদ