ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

এবার নিষেধাজ্ঞার তালিকায় বেলারুশ

যুক্তরাজ্যের ফরেন সেক্রেটারি লিজ ট্রাস

ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমা দেশগুলো। এবার সেই একই কারণে বেলারুশকে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণে যোগদান এবং সহায়তা করার জন্য বেলারুশের সিনিয়র সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে মঙ্গলবার প্রথম দফার এই নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাজ্য। খবর দ্য গার্ডিয়ান।

যুক্তরাজ্যের ফরেন সেক্রেটারি লিজ ট্রাস জানান, ইউক্রেনের চিফ অব জেনারেল স্টাফ মেজর জেনারেল ভিক্টর গুলভিচসহ দেশটির সিনিয়র চারজন প্রতিরক্ষা কর্মকর্তা ও দুটি সামরিক প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তিনি বলেন, আলেকজান্দার লুকাশেঙ্কোর সরকার কার্যকরভাবে রাশিয়ার অবৈধ হামলাকে সমর্থন দিচ্ছে। পুতিনকে সমর্থন দেওয়ার মূল্য বেলারুশকে দিতে হবে।

গত বৃহস্পতিবার ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর প্রতিবেশী দেশ বেলারুশ থেকেও ইউক্রেনে মিসাইল ছোড়া হয়েছে।

ইউক্রেনে হামলার জবাবে দেশটির ইউরোপীয়ান মিত্রসহ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে। এবার রাশিয়ার পাশাপাশি বেলারুশও নিষেধাজ্ঞার আওতায় এলো।

এর আগে ২০২০ সালের আগস্টে নির্বাচনে কারচুপির অভিযোগে বেলারুশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভে নামে দেশটির জনগণ। এ সময় হাজার হাজর জনগণকে কারাগারে পাঠানোর কারণে ইতোমধ্যে বেলারুশ সরকারের শতাধিক সদস্যের বিরুদ্ধে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা রয়েছে। মঙ্গলবার নতুন করে নিষেধাজ্ঞার ফলে এ তালিকা আরও বৃদ্ধি পেল।

মতামত দিন