ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২

ইউক্রেন ইস্যুতে জাতিসংঘে ভোটদানে বিরত বাংলাদেশ

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ সভায় ভোট প্রস্তাবনা তোলা হয়। এতে অংশগ্রহণ থেকে বিরত থেকেছে ভারত, চীন, পাকিস্তান ও বাংলাদেশ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, এক সপ্তাহ আগে প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর প্রতিবাদ হিসেবে জাতিসংঘ সাধারণ পরিষদ একটি জরুরি অধিবেশন ডাকে। সেখানে আলোচনা শেষে বুধবার (২ মার্চ) রাতে সাধারণ পরিষদের সংখ্যাগরিষ্ঠ দেশের সমর্থনে রুশ হামলা বন্ধে একটি প্রস্তাব পাস হয়েছে। এতে ১৯৩ সদস্য দেশের মধ্যে ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বাংলাদেশ, ভারত, চীন পাকিস্তানসহ ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল, মালদ্বীপ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। রাশিয়ার পক্ষে অবস্থান নিয়ে সাধারণ পরিষদের প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে মস্কোর মিত্র হিসেবে পরিচিত চার দেশ বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া।

চীনের সঙ্গে ভোটদানে বিরত ছিল মস্কোর দীর্ঘদিনের মিত্র কিউবা ও নিকারাগুয়া। আর ভেনেজুয়েলা জাতিসংঘের চাঁদার অর্থ না দেওয়ায় ভোট দিতে পারেনি। তবে দেশটির প্রেসিডেন্ট নিকোলো মাদুরো কয়েক দিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ। আর ইউক্রেন ইস্যুতে দেশটি সব সময় রাশিয়ার পাশে থাকবে বলেও জানিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘সাধারণ পরিষদের আজকের প্রস্তাবে একটি সত্যের প্রতিফলন ঘটেছে। যা হলো, বিশ্ব ইউক্রেনের ভয়ংকর মানবিক যন্ত্রণার অবসান চায়। অবিলম্বে শত্রুতা বন্ধ করতে এবং শান্তির জন্য জরুরি আলোচনায় অবদান রাখার জন্য আমি আমার ক্ষমতার সবকিছুই করে যাব।’

মতামত দিন