ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২

ইউক্রেনে যুদ্ধ করতে সিরিয়া থেকে এসেছে ১ হাজার ভাড়াটে সেনা

ইউক্রেনে যুদ্ধ করতে সিরিয়া থেকে এসেছে ১ হাজার ভাড়াটে সেনা

রাশিয়া ইউক্রেনে যুদ্ধ করার জন্য দেশটিতে সিরিয়া থেকে এক হাজার ভাড়াটে সেনা এনেছে বলে দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী।

শুক্রবার ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। খবর আনাদোলু এজেন্সির।

বিবৃতিতে বলা হয়, ‘যুদ্ধে প্রচণ্ড ক্ষতির শিকার হওয়া রাশিয়ার দখলদাররা (সিরিয়ার) বাশার আল-আসাদ প্রশাসন থেকে এবং (লেবাননের) হিজবুল্লাহর কথিত সেনাবাহিনী থেকে ভাড়াটে সেনা সংগ্রহ করছে।’

এদিকে ভাড়ায় রাশিয়ার পক্ষে যুদ্ধ করতে আসা সেনাদের ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘এটি আপনাদের জীবনের জঘন্যতম সিদ্ধান্ত হবে।’

শুক্রবার নিজের টেলিগ্রাম একাউন্টে এক ভিডিও বার্তায় এই কথা বলেন তিনি।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

মতামত দিন