আয়ারল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের পথে নিউজিল্যান্ড

আয়ারল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের পথে নিউজিল্যান্ড

জয় পেয়েছে নিউজিল্যান্ড। গ্রুপ পর্বের খেলাও শেষ তাদের। তবুও সেমিফাইনালের জন্য থাকতে হচ্ছে অপেক্ষায়। কারণ অস্ট্রোলিয়া এবং ইংল্যান্ডের জয়-পরাজয়ের ওপর নির্ভর করছে কিউইদের সেমির ভাগ্য। যদিও নিজেদের কাজটা সেরে রেখেছে নিউজিল্যান্ড। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে গ্রুপ টেবিলে রান রেটে এগিয়ে আছে কেইন উইলিয়ামসনের দল।

আজ শুক্রবার অ্যাডিলেডে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। আগে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করেন ফিন অ্যালান। ৫.৫ ওভারে দলীয় ৫২ রানে অ্যালান (৩২) আউট হলে রানের গতি কমে আসে। ১১.২ ওভারে ৩৩ বলে মাত্র ২৮ রান করা ডেভন কনওয়ে আউট হলে উইকেটে আসেন গ্লেন ফিলিপস। ফিলিপস টি-টোয়েন্টি মেজাজে ব্যাট করে ৯ বলে ১৭ রান করে দলীয় ১১৪ রানে আউট হন।

পরে অধিনায়ক কেইন উইলিয়ামসন ও ডার্লি মিশেলের জুটিতে বড় সংগ্রহ গড়ে কিউইরা। তাঁদের ৬০ রানের জুটিতে ভর করে নিউজিল্যান্ড করে ৬ উইকেটে ১৮৫ রান। তবে ১৯ তম ওভারে এসে দারুণ মুহূর্ত উপহার দেন আইরিশ পেসার জশ লিটল।

১৮.২ ওভারে রানে থাকা কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসনকে (৬১) আউট করেন জশ। জশের বলে উইলিয়ামসন স্কয়ার লেগে গ্যারেথ ডেলায়নির হাতে ক্যাচ দেন। ব্যাটে নামেন জিমি নিশাম। নিশামকে লেগ বিফোর উইকেটের (এলবিডব্লিউ) ফাঁদে ফেলেন জশ। পরে ব্যাটে আসা মিচেল স্যান্টনারকেও এলবিডব্লিউ করেন জশ। নিউজিল্যান্ডের দিনে পেয়ে যান হ্যাটট্রিকের আনন্দ। হ্যাটট্রিকের ওভারে বাহাতি এই পেসার দেন মাত্র ৩ রান। তিনি ৪ ওভার বল করে সর্বমোট দিয়েছেন ২২ রান।

জশ লিটলের আগে প্রথম হ্যাটট্রিক করেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতের লেগ স্পিনার কার্থিক মেইয়াপ্পন। সেটি ছিল বাছাই পর্বের ম্যাচ।

শেষদিকে এসে গ্রুপ ‘এ’ এর শীর্ষ দলকে এভাবে নাকানিচুবানি খাইয়ে হ্যাটট্রিকের স্বাদ জশ লিটলকে দিতে পারে বড় অনুপ্রেরণা। আজ জশের এই মাইলফলকের কারণে শেষের ভালো করতে পারেনি নিউজিল্যান্ড। নাহলে ১৮৫ রানের ইনিংস আরও বড় হতে পারত। কিউইদের পক্ষে সর্বোচ্চ ৬১ রান করেন কেইন উইলিয়ামসন।

জবাবে ব্যাটে নেমে আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ডি বালবার্নি ও পল স্টার্লিং ৬৮ রানের জুটি গড়েন। ৮.১ ওভারে স্যান্টনার অ্যান্ডি বালবার্নিকে (৩০) আউট করলে আইরিশদের নিয়মিত বিরতিতে উইকেট পড়তে শুরু করে। দলীয় ৭০ রানে আইরিশ ওপেনার পল স্টার্লিং (৩৭) আউট হলে দলের হাল আর কেউ ধরতে পারেননি। আয়ারল্যান্ডের পক্ষে স্টার্লিংই করেন সর্বোচ্চ রান। নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট পেয়েছেন লকি ফার্গুসন। দুটি করে উইকেট নিয়েছেন মিচেল স্যান্টনার, ইশ শোধি এবং টিম সাউদি।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ২০ ওভারে ১৮৫/৬ (ফিন অ্যালান ৩২, কনওয়ে ২৮, উইলিয়ামসন ৬১, ফিলিপস ১৭, ডার্লি ৩১; জশ লিটল ৪-০-২২-৩, মার্ক অ্যাডেয়ার ৪-০-৩৯-১, গ্যারেথ ডেলায়নি ৪-০-৩০-২)।

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১৫০/৯ (পল স্টার্লিং ৩৭, অ্যান্ডি বালবার্নি ৩০, লোরকান টাকার ১৩, জর্জ ডকরেল ২৩; লকি ফার্গুসন ৪-০-২২-৩, মিচেল স্যান্টনার ৪-০-২৬-২, ইশ সোদি ৪-০-৩১-২ এবং টিম সাউদি ৪-০-২৯-২)।

ফল: ৩৫ রানে জয়ী নিউজিল্যান্ড।

ম্যান অব দ্য ম্যাচ: কেইন উইলিয়ামসন।

মতামত দিন